Saturday 14 June 2014

আমার কৈফিয়ত

আজ দিন শুরু হল আমার ঘনিষ্ঠ বান্ধবীর পাঠানো একটি প্রবন্ধ দিয়ে। তিরিশের কোঠা পেরিয়েছি  আমরা  দুজনেই , বহাল তবিয়তে সোজা হয়ে হাটি স্বোপার্জিত অন্ন গ্রহন করে। তবুও প্রশ্নবান ছুটে আসে নিয়ত, কেন বিয়ে  করিনি আজও, হেসে উড়িয়ে দিই আমার স্বভাবসিদ্ধ ভঙ্গীতে। তবে কি আমার প্রেম ভাগ্যে শনি বক্র? তবে কি আমি আমার উন্নাসিক মনভাবে হেলায় ফিরিয়ে দিচ্ছি যোগ্য পাত্রদের? সাবধানবানী শুনি, তিরিশ পেরলে পাত্র পাওয়া যায় না! তারপর শুনলাম ডক্টরেট পাত্রীদের পাত্র নামের আগের ডিগ্রিটি অধিকাংশ বিদ্বান পাত্রের চক্ষুশূল! আমি আমার বিখ্যাত তর্কবাগীশ মন কে তালা বন্ধ হতে বাধ্য করি, যখন শুনি, আমার কোকিল কণ্ঠী ,  ডক্টরেট বান্ধবীর পাত্র দেখার সময় শেষ  মুহূর্তে কোনও না কোনও অজুহাতে জানান হয়, “সবই ঠিক  ছিল জানেন, শুধু যদি একটু তার …”, দোষের মধ্যে তার ত্বকে মেলানিন একটু বেশি, তাতে তার কর্কট রোগের বিরুদ্ধে প্রতিরোধ দিলেও, সভ্য সমাজের এই ছোঁয়াচে অসুখ থেকে মুক্তি পায়নি সে।
মজার ব্যাপার হল, উচ্চশিক্ষিত পাত্রদের একটি গোষ্ঠী  মনে প্রানে বিশ্বাস করে, পাত্রি হবে পোস্ট গ্রাজুয়েট , জাতে ছেলেমেয়েদের বেশ উঁচু ক্লাশ অবধি পড়াতে  পারে কিন্তু ডক্টরেট পাত্রী নইব নইব চ। তারা নাকি কু তার্কিক, তারা নাকি বড্ড বেশি নিজের কেরিয়ার বোঝে! কোথাও কি ধাক্কা খেলাম? আপনি পরিসংখ্যান নিয়ে দেখুন, অন্তত ঘনিষ্ঠ বন্ধু মহলে তারা স্বীকার করবেন। যারা  মনে করেন এধরনের প্রাগৈতিহাসিক কথা আজকের যুগে অচল তাদের বলব মশাই চোখ একটু খোলা রাখুন। ভারতবর্ষের কোনও এক বিশেষ অংশে  আজও মেয়েদের উচ্চশিক্ষিত করা হয় এই আশায় যে দেনা পাওনায় দর দামে কিঞ্চিত ছাড় পাওয়া যাবে! সেই দেশে পাত্রদের শিক্ষা ও প্রতিষ্ঠার উপর ভিত্তি করে দর দামের পরিষ্কার শ্রেনি বিন্যাস আছে , আগে সোনার ভরির অঙ্ক ছিল এখন বাজার রিয়াল এস্টেটের। আমার উছছশিক্ষিত ছাত্র তথা বন্ধুরা মহানন্দে তাদের প্রাপ্তির খবর জানায়।আবার খুশি হয় এই ভেবে যে তারা অত্যন্ত উদারপন্থী কারন ফ্ল্যাট এর মালিকানা তাদের স্ত্রীর নামে ! এবং মেয়েরাও আনন্দের সঙ্গে এই ব্যাবস্থায় তাদের ভবিষ্যৎ সুরক্ষিত হল ইত্যাদি ভেবে আনন্দে রয়েছেন।

আমার ধাক্কা লাগে। আমার ভাবতে কষ্ট হয় যে একটি মেয়ে স্বনির্ভর হলেও আজকের জুগে বিয়ে ছাড়া অসম্পূর্ণ ! এমন টা নয় যে আমি বিবাহের বিপক্ষে অথবা আমি আজীবন বিয়ে করবনা গোছের ব্রত নয়েছি! আমার একটাই প্রশ্ন, যদি আমার পছন্দের মনের মানুষটি পেতে আমার একটু দেরি হয়, অথবা আমি আমার চাকরি ক্ষেত্রে প্রতিষ্ঠিত হবার পর নেহাতি দেশ দেখার জন্য, একলা রাতে ইচ্ছেমত খাব এবং সিনেমা দেখব অথবা নেহাত এ ল্যাদ খেয়ে দেরি করি, তবে কেন সেটা কে বেনিয়ম বলে ধার্য করা হবে? আমার বান্ধবীদের ছেলে মেয়েরা ইস্কুলে গেলেও আমার যদি এখন একা একাই ভালো লাগে,  বিপুলা এ পৃথিবীকে জেনে বুঝে দেখতে দু ছাড় বছর পর ঘর বাধতে ইচ্ছে হয় তবে মশাই আপনাদের দুঃখ কিসের? আমি যদি আমার দ্রাবিড় উত্তাধিকার আমার গায়ের রঙে পেয়ে গর্বিত বোধ করি এবং আপনার ছেলেটি ঋত্বিক রোশন নাহলেও তাকে গ্রহন করে আমার জীবন “রউশান” করতে পারি, তবে কবে আপনারা বিপাশাদের পরদা ছেড়ে নিজের বাড়িতে সানন্দে নিজ অধিকারে স্থাপন করবেন বলুন তো? সমস্যা হল, রবি ঠাকুর আমাদের বসার  ঘরে  অবস্থান  করেন, নিরুপমা মাধ্যমিকের ষোল  নম্বর প্রশ্নে, এবং মা লক্ষি ঝাপি ঠাকুরঘরে । জীবন যাপন এ এখনও আমরা একটি কথার এ উপযুক্ত, শাস্তি গল্পের শেষ পঙক্তি। আর matrimony পঞ্জিক্রিত  পাত্র কুল, চিরকাল কলেজের হারমায়নির দাক্ষিণ্য না পাওয়ার “frustu” তা দয়া করে পাত্রির গাত্রবর্ণ এবং ডিগ্রিটির উপর ঝারবেন না, একটু স্বাভাবিক হন। ফেসবুকে মুখ ডোবান আর পাখির কাকলি যাদের নিত্যসঙ্গী, তাদের এ হেন “অ-প্রকিতিস্থ” হওয়া global warming এর থেকেও মগজাস্ত্রের উত্তাপ বৃদ্ধি করে, ভাবুন ভাবুন,ভাবা প্রাকটিস করুন! 

2 comments:

  1. fatafati madam....kintu hothat ki holo?eto raag kiser?

    ReplyDelete
  2. Thanks Koushik...Na, na, ami ekebarei rager mathay likhini...kintu etao sotti ajker ei facebook ar twitter er juge jokhon Arambagh theke America global village er antorgoto, jekhane chobbish ghonta amra " coloured" skin er stuti kori kagoje kolome, sekhane joljyanto ekti duti noy besh koekti ghotona amake dhakka diye jay..ami jani, ebong mone prane ekhono biswas kori ei bornochora aamgulo ajo amader charpashe sohasye nijeder progotidhil bole jahir koren, kintu nijer jibone ta proyog korenna kokhonoi...
    dena paonar hisheb gulo etotai sundor bhabe market share er sathe othanama kore, ebong tothakothito shikkhito meyer dol anonder sathe ei prothay ansho grohon kore je ami shudhu cheleder, othoba system er dosh dite parina..system bhangte to amrai pari, hall e Ananya ke dekhe hattali debo, abar biyer somoy ga bhorti goyna ar flat er will tao guchiye nabo jabo..eta boddo chokhe lage kina tai likhlam!!
    jodi sotyi "fatafati" lege thake tobe nijer jibone er punorabritti ghotio na...byas etukui...

    ReplyDelete

Hi, Thanks a lot for reading my posts..I would love to hear from you regularly!
Paramita